নয়া দিল্লীঃ চিনের (China) সাথে চলে লাদাখ (ladakh) সীমান্ত বিবাদের মধ্যে ভারত (India) পূর্ব লাদাখে দুটি গুরুত্বপূর্ণ সড়ক নির্মাণের কাজ শুরু করে দিয়েছে। ওই সড়ক গুলোর নির্মাণ একটি গুরুত্বপূর্ণ ফরোয়ার্ড অঞ্চলে যাতায়াতের সুবিধা বাড়ানোর জন্য করা হচ্ছে।
এক আধিকারিক জানান, প্রথম রণনৈতিক সড়ক দরবুক-শেয়ক-দৌলত বেগ ওল্ডি (DS-DBO), এটি দেশের উত্তর চৌকির কানেকটিভিটি প্রদান করবে। আর দ্বিতীয় সড়ক হল। দৌলত বেড ওল্ডি, যেতা সসোমা থেকে সেসর লা পর্যন্ত বানানো হচ্ছে। এই সড়ক কারাকোরামের পাশ দিয়ে যাবে আর ডিবিও পর্যন্ত একটি বিকল্প রাস্তা হিসেবে ব্যবহৃত হবে।
এই দুটি প্রকল্প সীমান্ত সড়ক সংগঠন (BRO) দ্বারা নির্মাণ করা হচ্ছে। BRO রণনৈতিক সড়ক নির্মাণের জন্য লাদাখ, হিমাচল প্রদেশ আর উত্তরখণ্ডের চিনের সীমার পাশের অঞ্চল গুলোতে ১১ হাজার ৮১৫ জন শ্রমিককে কাজে লাগিয়ে রেখেছে।
আরেকজন আধিকারিক জানান, ভারত লাদাখ সেক্টর সমেত অন্য সব অঞ্চলে রণনৈতিক সড়ক নির্মাণে যাতে বাধা না পড়ে সেই জন্য চিনের বিরুদ্ধে আলাদা রণনীতি তৈরি করছে।
আরেকজন আধিকারিক জানান, সসোমা থেকে সেসর লা পর্যন্ত বানানো সড়ক BRO এর হার্ডনেস ইনডেক্স-৩ এর পরিযোজনার অন্তর্গত। এই পরিযোজনার নির্মাণ সমুদ্রপৃষ্ঠ থেকে ১৭ হাজার ৮০০ ফুট উঁচুতে করা হচ্ছে। বিশেষজ্ঞদের অনুযায়ী, দীর্ঘকালীন প্রকল্পের মাধ্যমে এই সড়কের বিস্তার ব্রানগ সা, মুর্গো আর ডিবিও পর্যন্ত করা যেতে পারে।
from India Rag https://ift.tt/3h8Jmv2
Bengali News